সুরারাই পট্রু (Soorarai Pottru) – 2020 মুভি রিভিউ (সবকিছুর প্রত্যাশান ঘটিয়ে ঘটা করে রিলিজ মুভি)

Bangla Subtitleফেব্রুয়ারি 2, 2022

সাম্প্রতিক সময়ে করোনার কারণে তামিল ইন্ডাস্ট্রি যেন একেবারে ঝিমিয়ে গেছে। যদিও কয়েকটা মুভি অনলাইনে রিলিজ পেয়েছে কিন্তু সেগুলোর মান নিয়ে সবাই অসন্তুষ্ট। ভালো লাগার মতো বা মাস্টারপিস শব্দটা উল্লেখ করার মতো তেমন কোনো মুভিই দেখা মেলছিল না। কিন্তু সবকিছুর প্রত্যাশান ঘটিয়ে ঘটা করে রিলিজ পেয়ে গেল সুরারাই পাট্টরু। মুভির বাজেট নিয়ে অবশ্য বেশ কানাঘুষা চলছিল আগেই, যে এই মুভি না-কি সুরিয়াকে পুনরায় কামব্যাক করতে সাহায্য করবে। সেজন্য আমাজন প্রাইম ডিরেক্ট ওটিটিতে রিলিজ দেয়ার জন্য মুভি রাইটস কিনে নেয়। প্রথমে শোনা যাচ্ছিল, এই মুভির সাথে অর্থাৎ মুভির রিলিজের সাথে সাথেই অফিশিয়ালভাবে বাংলা সহ একাধিক ভাষার সাবটাইটেল রিলিজ দেয়া হবে। যদিও অবশ্য নানান টানাপোড়েনের জন্য আর অফিশিয়াল বাংলা সাবটাইটেল আসতে দেখা যায়নি, তবে অডিওতে ছিল একাধিক ভাষা। এত অল্প সময়ে এত দ্রুতগতিতে টপ ইন্ডিয়ান মুভির আইএমডিপি টপে উঠে যাওয়া চারটে খানি কথা না। তাও আবার এখন পর্যন্ত ৩৩,০০০+ রেটিং নিয়ে ইন্ডিয়ার টপ ১৪ তে অবস্থান করছে। সুতরাং বুঝতেই পারছেন, কী দামাকা ফাটিয়েছে মুভিতে।

সুরারাই পট্রু মুভির ইনফো

মুভির পরিচালনা, এতদূর পথ এগিয়ে আসার সফলতা যে কুড়িয়ে আনতে মূল হাতিয়ার হিসেবে ছিল সে হচ্ছে সুধা কঙ্গারা। হ্যাঁ ঠিকই ধরেছেন সুধা একজন নারী। নারী হয়েও যে অসাধারণ সব সফল মুভির তালিকায় নাম লেখা যায়, তার প্রমাণ অবশ্য সে আরও বহু আগেই দিয়ে গেছে। তার রচিত অসাধারণ কিছু সিনেমার মধ্যে অন্যতম- Guru, Putham Pudhu Kaalai, Saala Khadoos.

মুভিঃ সুরারাই পট্রু
ইন্ডাস্ট্রিঃ তামিল
ভাষাঃ তামিল
দেশঃ ভারত
রানটাইমঃ ১৫৩ মিনিট
রিলিজ সালঃ ২০২০
আইএমডিবি রেটিংঃ ৯.১/১০
পার্সোনাল রেটিংঃ ৯/১০
পরিচালকঃ সুধা কঙ্গারা
কাস্টঃ সুরিয়া, পরেশ রাওয়াল, অপর্ণা বালামুরালী
জনরাঃ ড্রামা

মুভিটির কেন্দ্রীয় চরিত্র

পরপর বেশকিছু মানহীন মুভি করে সুরিয়া যেন একেবারে ব্যাকফুটে চলে যাচ্ছিল। সবার মুখে মুখে কেবল সুরিয়ার ব্যর্থতার গল্পঝুড়ি। যারা সাউথ সিনেমায় নতুন পা রেখেছে তারা যেন সুরিয়াকে চিনেই না। আর চিনে থাকলেও সেভাবে গুরুত্ব দিতে নারাজ। কিন্তু কেউ ফর্মে আসতে চাইলে এরকম মাসটারপিস মুভির কোনো বিকল্প নেই, যা এক্টিং দেখিয়েছে, সত্যিই প্রশংসার দাবিদার। আর হ্যাঁ, সুরিয়ার একটা জিনিস সবাই খুব পছন্দ করে, তা হলো সুরিয়ার চোখ। সুরিয়া তার চোখ দিয়ে অসাধারণ সব অব্যক্ত অভিনয় সামলে নিতে পারে, যা দেখে আপনি মুগ্ধ হয়ে যাবেন। কষ্টের জন্য আলাদাভাবে কোনো চিৎকার করতে হবে না, শব্দ করে কাউকে দেখাতেও হবে না, শুধু তার লাল-লাল চোখের মৃদুজলের আবছা দেখে যে-কেউ আবেগপ্রবণ হয়ে যাবে। বর্তমানে একটু স্লো হলেও কয়েকবছর আগে সুরিয়া তার ক্যারিয়ারের অসাধারণ সব সিনেমা উপহার দিয়েছে, যা মধ্যে আমার অন্যতম প্রিয় মুভিগুলো হলো – 24, Anjaan, Singaam (Movie Series), 7aum Arivu, Ghajini, Maattrraan, Ayan সহ আরও অসংখ্য মুভি।

মুভি মূল প্লট নিয়ে কিছু আলোচনা

যুগে-যুগে পৃথিবীতে অসংখ্য মানুষ সংগ্রাম করেছে শুধু সমাজের সমতায়নের জন্য। যাদের কেউ কেউ হয়েছেন সফল আর কেউ-বা হয়েছেন নির্মম হিংস্রতার সাক্ষী। আজকের মুভি আমাকে বলেছে সামাজিক সমতায়নের সেই বিষয়ের কথা যেখানে একজন মানুষ শুধুমাত্র টাকার অভাবে, ভাড়ার অভাবে চড়তে পারছে না বিমানে। চাইলেও যেতে পারছে না একটু দ্রুতগতিতে নিজের গন্তব্যস্থলে। আর আমরা জানি, একজন মানুষের জীবনে সময়ের মূল্য ঠিক কতটুকু। এক মূহুর্ত ব্যবধানে আমরা হারিয়ে ফেলতে পারি প্রিয়জনকে।

 

মুভিতে সাধারণ গরীব ঘরের মেধাবী বাস্তববাদী এক তরুণকে দেখা যায়, যার নাম নেদুমারান (Suriya)। তার স্বপ্ন শুধু একটাই আর তা হলো স্বল্প ব্যয়ী এয়ারলাইনস তৈরি করা যেখানে সাধারণ মানুষ অল্প টাকার বিনিময়ে সহজে চড়তে পারবে বিমানে। এমন কী এক রুপিতেও পেয়ে যাবে বিমানের টিকেট। এসব শুনে বড় বড় বিনিয়োগকারীরা নিঃসন্দেহে হেসে উড়িয়ে দিবেন, আর এটাই স্বাভাবিক। কিন্তু তাদের মানিয়ে, বুঝিয়ে সেখান থেকে হাল ধরে এগোতে হবে স্বপ্নের পথে। যার প্রতিটি ধাপ হবে বিভৎস কঠিন। কিন্তু ভুলে গেলে চলবে না, ইতিহাসের পাতায় যত গুণীজন নাম লিখিয়ে গেছেন তারা সবাই নানা প্রতিকূলতা পারিয়েই জয়ের দেখা পেয়েছেন। আর তাকে সাপোর্ট করার জন্য যদি থাকে একজন আদর্শবান নারী, তাহলে তো কোনো কথায় নেই। মনীষীদের মতে যে নারীর স্পর্শে সফলতার পথ আরও সুগম হয়ে দাঁড়ায়।

এরচেয়ে বেশি বলে আমি স্পয়লার দিতে চাচ্ছি না। কারণ এরকম মাস্টারপিস মুভি একবার না দেখলেই যে নয়।

ব্যক্তিগত অভিমত

মুভির বিশেষ অংশগুলোতে বেশ কড়াভাবে কিছু ইমোশনাল সিন দেখানো হয়েছে যা দেখে আপনি সত্যিই আবেগপ্লুত হয়ে যাবেন। আর তার সাথে এক সুরে সুর মিলিয়ে বলবেন, হ্যাঁ গরীবদেরও বিমানে উঠার অধিকার রয়েছে। প্রয়োজন হলে সময় নিয়ে দীর্ঘ পরিকল্পনা মাফিক কর্তৃপক্ষ এগিয়ে যাক, তবু সবাই চাই, এই সেবা যেন জন সাধারণের ঘর-দোয়ার অব্ধি পৌঁছাতে পারে। আপনি একজন স্বপ্নসাথী মানুষ হয়ে থাকলে, সকল পারিপার্শ্বিক বাধা-বিপত্তি অতিক্রম করে কীভাবে সফলতার দিকে পা বাড়ানো যায় তার জন্য অসাধারণ সব অনুপ্রেরণা পাবেন। তাই মিস করলে চলবে না। দ্রুত দেখে ফেলুন, জনপ্রিয় এই মুভিটি।

ধন্যবাদ।

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published