কন্ট্রোল জেড (Control Z) সিরিজ রিভিউ (সিরিজটি সম্পূর্ণ টিন ড্রামা)

Bangla Subtitleফেব্রুয়ারি 3, 2022

এই সিরিজটি নিয়ে আমাদের দেশে আলোচনা খুব একটা না হলেও স্প্যানিশদের জন্য এই সিরিজ মারাত্মক জনপ্রিয়। শুধু তাই নয়, তারা এটাকে বিখ্যাত টিভি সিরিজ Elite, Riverdale এর সাথেও তুলনা করতে এক পায়ে খাঁড়া। যাদের আদলে কন্ট্রোল জেড নামে ফেসবুকে রয়েছে বিশাল বড় এক ফ্যানগ্রুপ। যেখানে নিয়মিত আলোচনা হয়, প্রতিটি ভালো-মন্দ লাগার ক্যারেক্টরগুলো নিয়ে। যারা চান ছোট ছোট সিরিজ দেখতে কিংবা স্বল্প সময়ের এপিসোড সংযুক্ত সিরিজ দেখতে তাদের জন্য এটা সেরা পছন্দ। গড়ে মাত্র ৩৭ মিনিট করে প্রতিটি এপিসোড এবং মাত্র ৬ টি এপিসোড নিয়ে সিরিজটির প্রথম সিজন ইতি টেনেছে। আর হ্যাঁ, খুশির বিষয় হচ্ছে কন্ট্রোল জেড টিম তাদের পরবর্তী সিজন আসা নিয়ে নিশ্চিত করেছে, অর্থাৎ অচীরেই আমরা দ্বিতীয় সিজনও পেতে যাচ্ছি। তবে ভয়ের কিছু নেই, প্রথম সিজন কাহিনি সম্পূর্ণরুপে শেষ হয়েছে, তাই দু-টানায় থাকাত সুযোগ নেই।

সিরিজ পরিচিতি

কন্ট্রোল জেড সিরিজটি সম্পূর্ণ টিন ড্রামা সিরিজ, সুতরাং বুঝাই যাচ্ছে যে ভেতরে যথেষ্ট পরিমাণ ১৮+ সিন রয়েছে। কারণ বর্তমান টিন ড্রামাগুলোতে এটা খুবই সাধারণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। তাই অল্পবয়সী কিংবা যারা এসব অপছন্দ করেন, তারা একটু দূরত্ব বজায় রাখতে পারেন।

মুভিঃ কন্ট্রোল জেড
ইন্ডাস্ট্রিঃ মেক্সিকান
ভাষাঃ স্প্যানিশ
দেশঃ মেক্সিকো
মোট সিজনঃ ০১
এপিসোড সংখ্যাঃ ০৮
রিলিজ সালঃ (২০২০- )
আইএমডিবি রেটিংঃ ৬.৮/১০
পার্সোনাল রেটিংঃ ৭.৫/১০
ক্রিয়েটরঃ আলেজান্দ্রো লোজনো
কাস্টঃ আনা ভ্যালেরিয়া বেরারিল, মাইকেল রন্টা, ইয়ানকেল স্টিভান
জনরাঃ ক্রাইম, টিন ড্রামা

কেন্দ্রীয় চরিত্র

কেন্দ্রীয় চরিত্রে অনেকেই ছিল, যেমনটা হয়ে থাকে গতানুগতিক টিনেজ ড্রামাগুলোতে। একটা সার্কেলের ৪-৫ জনের সবাই লিড রোলের ভূমিকায় বেশ সচল থাকে। তবে একটা ক্যারেক্টর ছিল একেবারে মনের মতো৷ সোফিয়া চরিত্রে Ana Valeria Becerril। একেবারে অসাধারণ তীক্ষ্ণ অভিনয় ছিল তার। যারা শার্লক হোমসকে চেনেন তারা জানেন শার্লকের অভিনয়ের চেয়ে স্টাইলটা নজরকাড়া বেশি। সেরকমই এখানে দেখতে পাবেন একজন লেডি শার্লক হোমসকে। দেখতে হালকা-পাতলা গড়নের ছোটখাটো হলেও ডায়ালগ ডেলিভারি আর অভিনয় ছিল মন জয় করার মতো। তাছাড়া বাকিরা Michael Ronda, Yankel Stevan সহ যারা যারা ছিল, সবাই তাদের যার যার অবস্থানে একেবারে মানানসই অভিনয় করেছে৷

মূল প্লট

একটা স্কুলে সাধারণত যেরকম হয়, বেশকিছু ফ্রেন্ডসার্কেল থাকে, যাদের মধ্যে সাধারণ রীতিতেই থাকে রেষারেষি। আবার কখনো দেখা যায় নানান বৈষম্যতা, দলীয় কোন্দল, এসব যেন একেবারে কমন। ঠিক তেমনি এই স্কুলেও তার ব্যতিক্রম না। কিন্তু সেখানে যদি কেউ ভিন্ন পথে হাঁটে, তাহলে নিশ্চয়ই সেটা সবার জন্য খানিকটা হুমকিস্বরূপ হয়ে দাঁড়ায়। ভিন্ন পথ বলতে একেবারে অনাকাঙ্ক্ষিত কিছু, যার কারণে নিজস্ব ব্যক্তিগত স্বাধীনতা রুদ্ধ হয়ে যায়।

 

স্কুলের এক সেমিনারে যখন সবাই একসাথে হলরুমে বসে প্রফেসরের লেকচার শুনছিল, তখন প্রফেসর লেকচার রিলেটেড একটা ভিডিও প্রেজেন্টেশন অন করতে গিয়ে, হুট করে সার্ভার ডিসকানেকটেড হয়ে চলে আসা ভিন্নরকম এক ভিডিও। যেখানে রয়েছে একটি মেয়ের জীবনের সবচেয়ে বড় মারাত্মক এবং ভয়াবহ সিক্রেট। যে-ই সিক্রেট লুকিয়ে ফেরার জন্য সে পরিবর্তন করেছে জন্মভূমি। দূরে সরে দাঁড়িয়েছে আপজন থেকে। সুতরাং বুঝতেই পারছেন কারও একান্ত ব্যক্তিগত কোনোকিছু ভাইরাল হয়ে গেলে তা কতটুকু অমানবিক প্রেশার সৃষ্টি করতে পারে। শুধু তাই নয়, ইসাবেলা পর যে নতুন কাউকে টার্গেট করা হচ্ছে তাও সবাইকে জানিয়ে দেয়া হচ্ছে। এভাবে পালাক্রমে হ্যাকার সবাইকে আক্রমণ করার একরকম অব্যক্ত ঘোষণা দিয়ে রেখেছে। এরকম পরিস্থিতিতে সবার মাঝে সৃষ্টি হয় নানান কোন্দল, একজন অন্যজন করতে থাকে দোষারোপ। আর ঠিক সেই মূহুর্তে আমার প্রিয় চরিত্র অর্থাৎ সোফিয়ার মূল অংশের কার্যকলাপ শুরু হয়৷ সোফিয়ার স্টাইল তার পার্সোনালিটির সাথে একেবারে খাপ খায়। মূল আকর্ষণটি হচ্ছে একবার কাউকে দেখলে তার আগাগোড়া সে অপলকে বলে দিতে পারে। আর সেই আত্মবিশ্বাস থেকে হ্যাকারকে খুঁজে বের করানোর দায়িত্ব সে নিজের কাঁধে নিয়ে নেয়, সাথে থাকে আরও দুইজন সহপাঠী। শেষ পর্যন্ত কী হবে, কেই-বা সেই হ্যাকার, তার উদ্দেশ্য কী বা কেন এরকম করেছে জানতে হলে দেখে ফেলুন অসাধারণ এই সিরিজটি।

ব্যক্তিগত অভিমত

ব্যক্তিগতভাবে আমার টিনেজ ড্রামা বেশ ভালোই লাগে। তো আমার মতো যারা টিন ড্রামা পছন্দ করেন তাদের জন্য অসাধারণ একটা সিরিজ হতে যাচ্ছে, এইটুকু নিশ্চিন্তে বলতে পারি। তাছাড়া মুভির অন্যতম আরেকটা দিক হচ্ছে, হ্যাকারকে খুঁজে বের করা এবং সামনে আসা অসংখ্য চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা। বোরিং হওয়ার তো চান্সই নেই, উলটো আপনি একেকবার একেকজনকে সন্দেহ করে নিজেই কনফিউজড হয়ে যাবেন, আর হ্যাঁ লাস্ট এন্ডিং দেখে আরও চমকে যাবেন।
সুতরাং ব্যক্তিগতভাবে আমার মন্তব্য জানতে চাইলে কচি পোলাপানের জন্য একেবারে হাইলি রিকমেন্ড বলব।

 

ধন্যবাদ।

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published